শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:১২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কয়রায় পথচারি ও ভ্যান চালকদের মাঝে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরন চরফ্যাশনে মেঘনা নদীর তীরে মাটি কাটায় অর্থদণ্ড সোনাগাজীতে সিএনজি অটোরিকশা উল্টে চালক নিহত বাগআঁচড়া নাভারণ ও বেনাপোল সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নে মহান মে দিবস পালিত নজরুল বিশ্ববিদ্যালয়ে অভিযোগ প্রতিকার ও নিষ্পত্তি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন শ্রীমঙ্গলে এক কিশোরকে কুপিয়ে জখম শিবগঞ্জের শাহাবাজ পুর ইউনিয়নে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে ব্যস্ততার পরিবর্তে অস্তিত্ব টেকানোর লড়াইয়ে মৃৎশিল্পীদের তৈরি বিভিন্ন পণ্য আটপাড়ায় প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ আটপাড়ায় উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রার্থী আলী খানের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালন
চাঁপাইনবাবগঞ্জে ৪ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে ১১ কিলোমিটার খাল পুন:খননের উদ্বোধন

চাঁপাইনবাবগঞ্জে ৪ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে ১১ কিলোমিটার খাল পুন:খননের উদ্বোধন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
ভুগর্ভস্থ পানি ব্যবহারের চাপ কমানো,পরিবেশের উন্নয়ন,জীব বৈচিত্র রক্ষা ও আবাদযোগ্য জমিতে সেচের ব্যবস্থা করে তিনফসলী জমিতে রুপান্তরের লক্ষে বরেন্দ্র এলাকায় খালে পানি সংরক্ষণের মাধ্যমে সেচ সম্প্রসারণ ২য় পর্যায়ের আওতায় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে মহানন্দা নদীর পানি সেচের জন্য খালে সংরক্ষণের লক্ষে বড়দাড়া ও ভুরভুরা খাল পুন:খনন কাজের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের ত্বত্ত¡বধানে ৪ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে এই ১১ কিলোমিটার খাল পুন:খনন কাজের উদ্বোধন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ।
এ উপলক্ষে বড়দাড়া ব্রীজ সংলগ্ন এলাকায় উদ্বোধনী অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জ বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী আল মামুনুর রশিদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এমপি, শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা উজ্জল হোসেন, রাজশাহী বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী ও উপ-প্রকল্প পরিচালক রফিকুল ইসলাম,বিএমডিএ শিবগঞ্জ সহকারী প্রকৌশলী শহীদুল ইসলামসহ স্থানীয় সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি ও উপকারভোগীরা এ সময় উপস্থিত ছিলেন।
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী শহীদুল ইসলাম জানান খাল খনন শেষ হলে শিবগঞ্জ উপজেলার ধাইনগর,কানসাট,চককির্তী ইউনিয়নের এক হাজার হেক্টর জমি সেচের আওতায় আসবে এবং ৫ হাজার কৃষক ও জমির মালিক সুবিধাভোগী হবেন। ১১ কিলিমিটার খাল খনন শেষে মহানন্দা নদী থেকে দেড়হাজার মিটার পাইপলাইনের মাধ্যমে খালে পানি সরবরাহের ফলে সোলার চালিত এলএলপি মাধ্যমে জমিতে সেচ দেয়া হবে জানান। মহানন্দা নদীতে পাম্পসহ পল্টুন নির্মান কাজ প্রায় শেষ পর্যায়ে এবং ভুগর্ভস্থ পানি ব্যবহারের চাপ কমানো,পরিবেশের উন্নয়ন,জীব বৈচিত্র রক্ষা ও আবাদযোগ্য জমিতে সেচের ব্যবস্থা করে তিনফসলী জমিতে রুপান্তরের লক্ষে এই প্রকল্পে প্রায় ৩০ কোটি টাকা ব্যায় হবে। ২৫ টি সোলার চালিত এলএলপির মাধ্যমে নদী থেকে ১১ কিলোমিটার খালে প্রবাহিত পানির পরিমান থাকবে ২০ কিউসেক।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com